মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৯ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

আজ বিশ্ব টেলিভিশন দিবস

স্বাধীনবাংলা রির্পোটঃ

আজ বিশ্ব টেলিভিশন দিবস। আজ এই দিনে টেলিভিশন আবিষ্কার করেন ব্রিটিশ বিজ্ঞানী জন লগি বেয়ার্ড। ১৯২৬ সালের ২১শে নভেম্বর প্রথম টেলিভিশন আবিষ্কার করেন তিনি। ব্রিটিশ বিজ্ঞানী জন লগি বেয়ার্ড ১৯৯৬ সালে জাতিসংঘ আয়োজিত এক ফোরামে ২১শে নভেম্বরকে বিশ্ব টেলিভিশন দিবস হিসেবে পালনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

টেলিভিশন আবিষ্কারের পর রুশ বংশোদ্ভুত প্রকৌশলী আইজাক শোয়েনবারগের কৃতিত্বে ১৯৩৬ সালে প্রথম টিভি সম্প্রচার শুরু করে বিবিসি। আর বাণিজ্যিক ভাবে টেলিভিশন চালু হয় ১৯৪০ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর টেলিভিশনের উল্লেখযোগ্য পরিবর্তন সূচিত হয়।

 

আরও পড়ুনঃ কাল পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষনা

 

৫০ এর দশকে টেলিভিশন গণমাধ্যমের ভূমিকায় উঠে আসে। বাংলাদেশ টেলিভিশন আসে ১৯৬৪ সালে। ওই বছরের ২৫শে ডিসেম্বর সাদা-কালো সম্প্রচার শুরু করে। ১৯৮০ থেকে শুরু হয় রঙিন সম্প্রচার।

বর্তমানে সরকারি টেলিভিশন হিসেবে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ টিভি চালু রয়েছে। এছড়া দেশে ৪৪টি বেসরকারি টেলিভিশন অনুমোদন পেয়েছে যার মধ্যে ৩০টি সম্প্রচারে রয়েছে।

 

এসবিএন

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ