বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:১৪ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

আজ মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী- শবে বরাত

স্বাধীনবাংলা, স্টাফ রির্পোটারঃ

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে রাতে পালিত হবে মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী- শবে বরাত। আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, জিকিরসহ নানা ইবাদত-বন্দেগির মধ্যদিয়ে রাতটি অতিবাহিত করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। শবে বরাত’ হল সৌভাগ্যের রজনী, যা আরবিতে ‘লাইলাতুল বরাত’।  হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতই মহিমান্বিত এ রজনী।

এ রাতে বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন আল্লাহ। বিগত জীবনের সব ভুলভ্রান্তি ও পাপের জন্য স্রষ্টার দরবারে ক্ষমা প্রার্থনা করেন মুসলমানরা। একইসঙ্গে ভবিষ্যতে পাপ-পঙ্কিলতা পরিবহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য আল্লাহর রহমত কামনা ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন।

হাদিসে আছে, পবিত্র এ রজনীতে প্রথম আসমানে নেমে আসেন আল্লাহ এবং শিরককারী ও হিংসুক ছাড়া সবাইকে ক্ষমা করে দেন। দোষ-ত্রুটি শুধরে সৃষ্টিকর্তার ক্ষমা ও নৈকট্য লাভে শবে বরাতের রাতের পাশাপাশি শাবান মাসের পরবর্তী দিনগুলোও ইবাদত-বন্দেগির জন্য গুরুত্বপূর্ণ।

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন। শবে বরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

শবে বরাত উপলক্ষে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও জিকির-আসকার অনুষ্ঠিত হবে। প্রতিবছরের মতো এবারও ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদে রাতে ওয়াজ মাহফিল ও দোয়ার আয়োজন করেছে।

শবে বরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বিস্ম্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ