বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৫ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

আন্তর্জাতিক বাজারে আরেক দফা কমল স্বর্ণের মূল্য

সংগৃহীত ছবি

স্বাধীনবাংলা, অর্থনীতি ডেস্কঃ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আরেক দফা কমেছে। চলতি সপ্তাহে বৈঠকে বসবেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) নীতি-নির্ধারকরা। এসময়ে বৈঠক করবেন অন্যান্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের কর্তারাও।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়ানোর ঘোষণা দিতে পারেন তারা। এ সম্ভাবনায় মার্কিন মুদ্রা ডলারের দাম বেড়েছে। সঙ্গত কারণে স্বর্ণের মূল্য আরও এক ধাপ হ্রাস পেয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, সোমবার (১৯ সেপ্টেম্বর) স্পট মার্কেটে আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের দরপতন হয়েছে শূন্য দশমিক ৬৮ শতাংশ। প্রতি আউন্স বিক্রি হয়েছে ১,৬৬৩ দশমিক ৫৮ ডলারে।

ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের দর কমেছে শূন্য দশমিক ৬৯ শতাংশ। প্রতি আউন্স বিক্রি হয়েছে ১৬৬৩ দশমিক ৭৯ ডলারে। সিটি ইনডেক্সের বিশেষজ্ঞ ম্যাট সিম্পসন বলেন, আবারও ফেডের সুদহার বৃদ্ধি স্বর্ণের কফিনে আরেকটি পেরেক ঠুকে দিতে পারে। মূল্যবান ধাতুটির মূল্য ১৬০০ থেকে ১৬৫০ ডলারের মধ্যে নেমে যেতে পারে।

আগামী বুধবার বৈঠকে বসবেন মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) নীতি-নির্ধারকরা। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আবারও সুদের হার কমপক্ষে ৭৫ বেসিস পয়েন্ট বাড়াতে পারেন তারা। এতে বিনিয়োগকারীরা ডলারের প্রতি ঝুঁকে পড়েছেন। আর স্বর্ণ থেকে বিমুখ হয়েছেন।

 

এসবিএন/ রোআ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ