শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৮:১০ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

আর্থিক দুর্দশাগ্রস্ত শ্রীলঙ্কায় ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও মিলছে না পেট্রল, দুর্ভোগ চরমে

শ্রীলঙ্কায় মিলছে না পেট্রল, দুর্ভোগ চরমে

স্বাধীনবাংলা, আন্তর্জাতিক খবরঃ

আর্থিক দুর্দশাগ্রস্ত শ্রীলঙ্কায় ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও মিলছে না পেট্রল। চলমান এ সংকট মোকাবিলায় আরও ঋণ পেতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দ্বারস্থ হতে যাচ্ছে শ্রীলঙ্কার সরকার।

জ্বালানির জন্য যানবাহনের দীর্ঘ লাইন। শনিবার তেল পাওয়া যাবে এই আশায় অনেকেই গাড়ি নিয়ে দাঁড়িয়ে ছিলেন শুক্রবার থেকে। তবুও ফিরতে হচ্ছে শূন্য হাতে। চরম অর্থনৈতিক মন্দায় ধুঁকতে থাকা শ্রীলঙ্কার সাধারণ চিত্র এটি। অর্থনীতির চাকা সচল রাখতে তাই দেশটির সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও এখন পর্যন্ত কাজে আসেনি কিছুই।

জ্বালানি সংকট কাটাতে সম্প্রতি রাশিয়া থেকে তেল আমদানির সিদ্ধান্ত নেয়া হলেও ব্যয় পরিশোধে ডলারের ঘাটতিতে তাও থমকে আছে। সোমবার (২০ জুন) আইএমএফের একটি প্রতিনিধিদল শ্রীলঙ্কা সফরে আসছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। দেশটির সরকারের উচ্চপদস্থ কর্মকর্তার সঙ্গে বৈঠকের কথা রয়েছে দলটির।

গণমাধ্যমের দাবি, সংস্থাটির কাছে আরও ঋণ চাইতে পারে শ্রীলঙ্কার সরকার। তবে চরম সংকটে থাকা দেশটিকে অর্থ দিতে নয় বরং তাদের ঋণ কাঠামো পরিবর্তনের বিষয়ে আলোচনায় আগ্রহী আইএমএফ। তাই দ্রুত সংস্থাটির কাছ থেকে ঋণ পাওয়ার বিষয়ে খুব একটা আশাবাদী নন সংশ্লিষ্টরা।

এদিকে আগামী কয়েক মাসে শ্রীলঙ্কার প্রায় ৫০ লাখ মানুষ তীব্র খাদ্য সংকটে পড়তে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী। এই পরিস্থিতিতে কৃষি উৎপাদন বাড়াতে সেনাবাহিনীকে ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ