শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৮:২৭ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

উত্তরাঞ্চলে ধীরে ধীরে বাড়ছে শীতের তীব্রতা

স্বাধীনবাংলা, সামান্থা সানহা সানজিঃ

রাজধানী ঢাকাসহ সারা দেশে দিনের তাপমাত্রা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় রাতের তাপমাত্রায় বড় ধরনের পরিবর্তন না থাকলেও রাজধানী ঢাকাসহ সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামী দুইদিনে দিন ও রাতের তাপমাত্রা আরও কমবে। ফলে দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি জেলায় শীতের তীব্রতা বাড়তে পারে। আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী এই তথ্য জানানো হয়েছে।

পর্যবেক্ষণ অনুযায়ী, সারাদেশের সর্বনিম্ম তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং শ্রীমঙ্গলে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতির সঙ্গে আজ জাতীয় পার্টির সংলাপ

ফুলকুঁড়ি বাণিজ্যিক মাশরুম সেন্টার এর উদ্বোধন

ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক গ্রেফতার

 

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানিয়েছেন, গতকাল রোববার (১৯ ডিসেম্বর) দেশের বেশ কিছু স্থানের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকায় কুয়াশার পাশাপাশি বাতাসের উপস্থিতি রয়েছে, যে কারণে শীতের অনুভূতি বাড়ছে। আগামী দুই তিনদিন এই পরিস্থিতি বিরাজ করবে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। ভোরের দিকে দেশের অনেক স্থানে কুয়াশা থাকবে। এই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে, কম থাকবে দিনের তাপমাত্রাও। আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত রাতের তাপমাত্রা কম থাকবে।

জানা গেছে, গত দুই তিন ধরে মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও পঞ্চগড়ের তেতুলিয়ায় মৃদু শৈত্যপ্রবাহের মতো তাপমাত্রা বিরাজ করছে। ওই সকল জেলার আশেপাশের এলাকায়ও দিনের তাপমাত্রা কমেছে। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী মঙ্গলবার (২১ ডিসেম্বর) থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি এলাকাজুড়ে শীতের তীব্রতা বাড়তে পারে।

 

আরও পড়ুনঃ করোনার কবলে বাংলাদেশ ক্রিকেট টিম

 

ইতিমধ্যে দিনাজপুরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ।  কুয়াশা কম থাকলেও হিমেল বাতাসের কারণে জনদুর্ভোগ বেড়েছে।  দিনে খানিকটা সহনীয় থাকলেও সন্ধ্যার পর হিমেল বাতাসে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে রংপুর অঞ্চলের ছিন্নমূলদের।  খুড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন শীতার্তরা।  ঠাণ্ডাজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যাও।  গাইবান্ধায় বেড়েছে শীতের তীব্রতা।  জেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার স্বল্প আয়ের মানুষ শীত বস্ত্রের অভাবে রোদ না ওঠা পর্যন্ত স্বাভাবিক কাজ কর্ম করতে পারছে না।  দিনের বেলাতেও হেড লাইট জ্বালিয়ে সড়কে চলাচল করছে যানবাহন।

 

এসবিএন/ সানজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ