সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:২৫ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

করোনার উচ্চ সংক্রমণ ছড়িয়েছে দেশের ৩৫ জেলায়

স্বাধীনবাংলা, সামান্তা সিনহা সানজিঃ

করোনার উচ্চ সংক্রমণ ছড়িয়েছে দেশের ৩৫ জেলায়। বিস্তার ঠেকাতে আন্তঃজেলা যোগাযোগ বন্ধ চায় আইইডিসিআর। তবে সবচেয়ে বেশি শনাক্তের হার চাঁপাইনবাবগঞ্জ ও মোংলায় ৭১ ভাগ। সীমান্ত নেই, এমন ১৭ জেলাতেও ছড়িয়েছে করোনা।

এদিকে সোমবার রাতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ইকবাল কবীর জাহিদ জানিয়েছেন,  যশোরে ৮ জনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। আক্রান্তরা কেউ ভারতে যাননি।

দেশে দ্রুত বদলে যাচ্ছে করোনা পরিস্থিতি। স্বস্তির জায়গা দখলে নিচ্ছে নতুন আতঙ্ক। সারা দেশেই বাড়ছে শনাক্তের হার। করোনা সংক্রমণ ও মৃত্যু দুটোই ঢাকায় বেশি। জেলা-উপজেলা পর্যায়ে সংক্রমণ কম থাকলেও এবার হচ্ছে তার উল্টো। সীমান্ত ও মফস্বল এলাকা দিয়ে শুরু হয়ে তা ছড়িয়ে পড়ছে সারা দেশেই। গত ১০ দিন ধরেই রোগী বাড়ছে চাঁপাইনবাবগঞ্জে। চাঁপাইনবাবগঞ্জে ও মোংলায় শনাক্তের হার ৭১। এছাড়া নওগাঁয় ৬৬, নাটোরে ৪১, সাতক্ষীরায় ৪০ ও নোয়াখালীতে ২৯। দ্রুত রোগী বাড়ছে খুলনা ও দিনাজপুরে। সম্প্রতি এসব জেলায় বেড়েছে শনাক্তের হার।

জনস্বাস্থ্যবিদ ডা. নিজাম উদ্দীন আহমেদ জানান, শনাক্তের হার দশের বেশি হলে উচ্চঝুঁকিপূর্ণ ধরা হয়। বর্তমানে ৩৫ জেলায় শনাক্তের হার দশের বেশি। এরমধ্যে সীমান্ত নেই এমন জেলা ১৭টি। করোনার বিস্তার রোধে এসব এলাকায় রেস্তোঁরায় বসে খাওয়া, জনসমাবেশ, বিনোদনকেন্দ্র ও সামাজিক অনুষ্ঠান সম্পূর্ন বন্ধ চায় স্বাস্থ্য অধিদপ্তরের রোগতাত্ত্বিক ও জনস্বাস্থ্য বিষয়ক কমিটি।

দেশে এরই মধ্যে ২৩ জনের শরীরে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ছড়িয়ে পড়েছে সমাজেও।

 

স্বাধীনবাংলা – সানজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ