শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৭:৪৮ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

কি‌শোরগ‌ঞ্জে পাহা‌ড়ি ঢল ও টানা বৃ‌ষ্টি‌তে পানিবন্দি এক লাখ মানুষ

বেলী আক্তার, কিশোরগঞ্জ প্রতিনিধিঃ

‌কি‌শোরগ‌ঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হ‌য়ে‌ছে। পাহা‌ড়ি ঢল ও টানা বৃ‌ষ্টি‌তে প্লা‌বিত হয়ে‌ছে ১০টি উপজেলার ৬৪টি ইউনিয়ন। বন্যায় এসব এলাকার এক লা‌খেরও বে‌শি মানুষ পা‌নিব‌ন্দি হ‌য়ে মান‌বেতর জীবনযাপন কর‌ছেন। ১৩ হাজার মানুষ‌কে আশ্রয়কেন্দ্রে নেয়া হ‌য়ে‌ছে।

বা‌নের জ‌লে ভে‌সে গে‌ছে, শত শত মা‌ছের খামার। ক্ষতিগ্রস্ত হ‌য়ে‌ছে গবাদি পশু। প্রশাস‌নের পক্ষ থে‌কে দুর্গত‌দের জন্য ১৪০ মে. টন চাল, দুই হাজার শুক‌নো খাবা‌রের প্যা‌কেট ও নগদ ৪ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ দেয়া হ‌য়ে‌ছে।

‌জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল জানান, বন্যায় এ পর্যন্ত জেলায় ৫২৫টি মৎস্যখামার ভে‌সে গে‌ছে। এ‌তে ৩ কো‌টি টাকার ক্ষয়ক্ষ‌তি হ‌য়ে‌ছে খামা‌রিদের।

জেলা প্রশাসন সূত্রে জানা গে‌ছে, বন্যায় জেলার ১৩টি উপ‌জেলার ১০টিই  প্লা‌বিত হ‌য়ে‌ছে। বৃহস্প‌তিবার পর্যন্ত ইটনা উপ‌জেলার ৯টি ইউনিয়ন, অষ্টগ্রা‌মের ৮টি, মিঠামইনের ৭টি, তাগাই‌লের ৭টি, ক‌রিমগ‌ঞ্জের ১১টি, নিকলীর ৭টি, ক‌টিয়াদীর ৩টি, বা‌জিতপু‌রে ৫টি, কু‌লিয়ারচ‌রে ২টি ও ভৈরব উপ‌জেলায় ৫টি ইউনিয়ন প্লা‌বিত হ‌য়ে‌ছে। এসব এলাকায় ১ লাখ ৭ হাজার ৯৬৩ জন ক্ষ‌তিগ্রস্ত হ‌য়ে‌ছেন।

‌জেলা প্রশাসক মো. শামীম আলম জানান, ক্ষ‌তিগ্রস্ত‌দের ম‌ধ্যে প্র‌তি‌দিন ত্রাণসামগ্রী পৌঁ‌ছে দেয়া হ‌চ্ছে। এ পর্যন্ত ৫ হাজার ৫১৫ জন‌কে ত্রাণ দেয়া হ‌য়ে‌ছে। ২৫৯‌টি আশ্রয়কেন্দ্রে প্রায় ১৪ হাজার মানুষ‌কে আশ্রয় দেয়া হ‌য়ে‌ছে।

‌জেলা প্রশাসক জানান, ক্ষ‌তিগ্রস্ত এলাকায় নিয়‌মিত প‌রিদর্শন ক‌রে বন্যা প‌রি‌স্থি‌তি মোকা‌বিলা ও ত্রাণ তৎপরতা প‌রিচালনায় স্থানীয় প্রশাসন‌কে নি‌র্দেশনা দেয়া হ‌চ্ছে। পর্যাপ্ত ত্রাণ মজুত আছে ব‌লেও জানান তি‌নি।

এদি‌কে দুর্গত এলাকায় স্বাস্থ্যসেবা দি‌তে স্বাস্থ্য বিভা‌গের উদ্যোগে ১৬৮ সদ‌স্যের মে‌ডি‌কেল টিম গঠন করা হ‌য়ে‌ছে। ‌কি‌শোরগ‌ঞ্জের সি‌ভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানান, বন্যা ও দুর্যোগকালীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৬৮ সদস্যের মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। এই মেডিকেল এরই ম‌ধ্যে জেলার ১৩টি উপজেলায় ভাগ হ‌য়ে দা‌য়িত্ব পালন করছে।

 

এসবিএন / বেলী

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ