বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:২৫ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

খুলনা ম্যানগ্রোভ ইনষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি ও ইম্পেরিয়াল ইঞ্জিনিয়ারিং কলেজ কর্তৃক ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

কাজী রুবায়েত ইসলাম, খুলনা জেলা প্রতিনিধিঃ

খুলনা হাদিস পার্ক কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে খুলনা ম্যানগ্রোভ ইনষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি ও ইম্পেরিয়াল ইঞ্জিনিয়ারিং কলেজ এর শিক্ষক শিক্ষিকা বৃন্দ।

সোমবার (২১/২/২২) সকাল ৮ঃ৩০ মিনিটে খুলনা বৈকালী থেকে একুশে রেলি  বের হয়ে শহরের মুল সড়ক প্রদক্ষিন করে কেন্দ্রিয় শহীদ হাদিস পার্ক এর মিনারে মাল্যদান শেষে আলোচনা সভায় মিলিত হয় । এ সময়ে খুলনা ম্যানগ্রোভ ইনষ্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি ও ইম্পেরিয়াল ইঞ্জিনিয়ারিং কলেজের পক্ষ্য থেকে একাডেমী সিইও আব্দুস সালাম, এম,ই (ডিপার্টমেন্ট) তিতুমীর, এছাড়াও ইম্পেরিয়াল কলেজের ভিসি মোঃ নোমান হোসেন, জুবায়ের মল্লিক, মোঃ আসিফ হোসেন, লিয়াকত আলী, মন্দিরা বিশ্বাস, মৌনিতা ঘোষসহ একটি দল শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর একে একে আলোচনা সভায় ভাষা শহিদদের নিয়ে মুল্যবান বক্তব্য প্রদান করেন তারা। বক্তব্যকালে তারা বলেন, মহান ২১শে ফেব্রুয়ারি, অমর একুশে ফেব্রুয়ারি। বিশ্বজুড়ে মানুষের নিজ নিজ মাতৃভাষার মর্যাদা রক্ষার অঙ্গীকারের নাম। আজ সেই অমর একুশে, মহান শহীদ দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশসহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে এই দিনটি। তাই এই দিনটিকে আমরা গভীর শ্রদ্ধার সাথে স্বরন করি। এছাড়াও বাংলা ভাষার মাধ্যমে পাঠদানে যাতে প্রত্যেকে উৎসাহিত হয় সে বিষয়ে আলোচনা করেন তারা। উক্ত অনুষ্ঠানে ভাষা দিবসের তাৎপর্য, মহত্ব  নিয়ে আলোচনা করা হয়। উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইম্পেরিয়াল কলেজে অব ইজ্ঞিনিয়ারিং এর উপাধ্যক্ষ মোঃ নোমান হোসেন,  সহযোগী অধ্যাপক জুবায়ের হোসেন মল্লিক,  প্রভাষক মোঃ আসিফ হোসেন, লিয়াকত আলী, মন্দিরা বিশ্বাস,  মৌনিতা ঘোষ সহ অত্র কলেজের ছাত্রছাত্রী বৃন্দ। পদ্মার এ পারে অন্যতম প্রসিদ্ধ  এবং সর্ববৃহৎ পলিটেকনিক ইনস্টিটিউট ম্যানগ্রোভ ইনস্টিটিউট অফ টেকনোলজি। প্রতিষ্ঠানটিতে শিক্ষার মান আরো উন্নত করা, পাঠদান কে সহজ করার লক্ষ্যে বাংলা ভাষা প্রয়োগ এবং ছাত্রদের পড়াশোনার মান উন্নত করার লক্ষ্যে  আলোচনা করা হয়। এছাড়াও ম্যানগ্রোভ এর সহযোগী প্রতিষ্ঠান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত ইম্পেরিয়াল কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এর বিএসসি লেভেল আরো সুগঠিত করার লক্ষ্যে আলোচনা করা হয়। তিন বছর ধরে প্রতিষ্ঠানটি  শিক্ষার মান সমুন্নত রেখে কাজ করে যাচ্ছে। দিনটির তাৎপর্য উক্ত অনুষ্ঠানে আলোচনার মাধ্যমে তুলে ধরা হয়।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ