বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৯ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

চুলের গোড়া শক্ত ও নতুন চুল গজানোর কার্যকর উপায়

চুলের গোড়া শক্ত ও নতুন চুল গজানোর কার্যকর উপায়

স্বাধীনবাংলা খবরঃ

স্বাভাবিক নিয়মে প্রতিদিন কিছু না কিছু চুল পড়বেই। তবে চুল পড়ার পাশাপাশি নতুন চুল যদি না গজায়, তখনই চুল পাতলা হতে শুরু করে। এই নতুন চুল গজানোর বিষয়টি অনেকটাই নির্ভর করছে আপনার ওপর। আপনি কী খাচ্ছেন, কীভাবে চুলের যত্ন নিচ্ছেন তার ওপর নির্ভর করে নতুন চুল গজাবে।

যত্ন নিলে কী না সুন্দর হয়! চুলও ঠিক তাই। যত্ন নিলে সুন্দর হবেই। গজাবে নতুন চুল। কিন্তু শুধু তো যত্ন নিলে হবে না, জানতে হবে যত্ন নেওয়ার সঠিক উপায়। অনেক উপকারী উপাদানও সঠিক প্রয়োগের অভাবে ক্ষতিকর হয়ে উঠতে পারে। তাই চলুন জেনে নেওয়া যাক নতুন চুল গজানোর কার্যকর উপায়—

নিমপাতার ব্যবহার

ত্বকের নানা সমস্যা সারাতে বেশ পরিচিত নিমপাতা। শুধু ত্বক নয়, চুলের যত্নেও নিমপাতা বেশ কার্যকরী। নতুন চুল গজাতে সাহায্য করে এই পাতা। এক মুঠো নিমপাতা নিয়ে এক লিটার পানিতে ফুটিয়ে নিন। এবার মিশ্রণটি ঠান্ডা করে বোতলে সংরক্ষণ করুন। শ্যাম্পু করার পর সপ্তাহে একদিন নিমের এই পানি দিয়ে চুল ধুয়ে নিতে হবে। মাথার ত্বকে কোনো ধরনের সংক্রমণ বা খুশকির সমস্যা থাকলে তা দূর করতে সাহায্য করবে। এতে চুলের গোড়া শক্ত হবে এবং নতুন চুল গজানো সজে হবে। বর্তমানে বিভিন্ন কোম্পানির ন্যাচারাল নিম তৈল বাজারেও পাওয়া যাচ্ছে।

পেঁয়াজের রস

পেঁয়াজের রসের ঝাঁঝালো গন্ধ বিরক্তিকর লাগলেও এটি চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে কাজ করে। কয়েকটি পেঁয়াজ ভালোভাবে বেটে নিয়ে এক মগ পানির সঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মাথায় ভালোভাবে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর হালকা গরম পানিতে ধুয়ে নেবেন। এভাবে ব্যবহার করুন সপ্তাহে ২-৩ বার। এতে চুল ও স্ক্যাল্পের অনেক সমস্যা দূর হবে। গজাবে নতুন চুল।

মেথি

চুলের যত্নে উপকারী উপাদান মেথি। এটি নতুন চুল গজাতে কার্যকরী ভূমিকা রাখে। পরিষ্কার পানিতে মেথি ভিজিয়ে রাখুন সারারাত। সকালে উঠে ব্লেন্ড করে নিন। এবার সেই ব্লেন্ড করা মেথি চুলে সরাসরি ব্যবহার করুন বা দই-মধুর সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা কোনো শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন।

কালোজিরা ও মেথি

কালো জিরা ও মেথি প্রথমে রোদে শুকিয়ে নিতে হবে। এরপর গুঁড়া করে নিয়ে নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। তেলের এই মিশ্রণটি ফুটিয়ে ঠাণ্ডা করে, কাঁচের বোতলে সংরক্ষণ করুন। এটি প্রায় দুই সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। সপ্তাহে তিনদিন এটি চুলে ব্যবহার করুন।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ