সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০১:১৯ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

জলবায়ু রক্ষার্থে অঙ্গীকার করেছে বিশ্বের শীর্ষ দুই কাবর্ণ নিঃসরণকারী দেশ চীন ও যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক খবরঃ

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বিশ্বনেতাদের প্রতিশ্রুতির মধ্যে পার্থক্য মেটাতে এবং প্যারিস চুক্তি বাস্তবায়নে একসাথে কাজ করবে চীন ও যুক্তরাষ্ট্র। আগামী এক দশক তাপমাত্রা বৃদ্ধির হার দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার চুক্তি বাস্তবায়নে একযোগে কাজ করার ঘোষণা দিয়েছে দেশ দুটি। মিথেন ও কার্বন নিঃসরণ কমানোসহ বিভিন্ন বিষয়ে একই নীতি অনুসরণ করবে তারা। হঠাৎ চীন ও যুক্তরাষ্ট্রের এই ইতিবাচক পদক্ষেপ এবারের জলবায়ু সম্মেলনের বড় চমক। বিজ্ঞানীরা বলছেন, প্যারিস চুক্তি বাস্তবায়িত হলে জলবায়ু পরিবর্তনের চরমভাবাপন্ন প্রভাব থেকে মুক্তি পাবে পৃথিবী।

এদিকে কপ-টোয়েন্টি সিক্স সম্মেলনে নেয়া সিদ্ধান্তের প্রথম খসড়া চুক্তি প্রকাশ করেছে জাতিসংঘের জলবায়ু বিষয়ক সংস্থা। বুধবার প্রকাশিত ৭ পৃষ্ঠার এই খসড়ায় আগামী বছরের মধ্যে কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্যমাত্রা জোরদার করতে দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান কপ-টোয়েন্টি সিক্স সম্মেলন শেষ হবে শুক্রবার। তার আগে আলোচনা সাপেক্ষে খসড়া থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে অংশগ্রহণকারী দেশগুলো।

 

আরও পড়ুনঃ নওগাঁর রাণীনগরে আওয়ামীলীগের ৫ ইউনিয়েনে বিজয়

 

এছাড়াও ২০৪০ সালের মধ্যে যানবাহনের কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দেয়া হয়। এদিকে, জলবায়ু সংকট মোকাবিলায় এই খসড়ার সমালোচনা করেছে পরিবেশবাদী গ্রুপ গ্রিনপিস এবং এটি দুর্বল বলছে দাতা সংস্থা অক্সফাম।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ