বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:১২ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

জাতির পিতা বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের ৭২তম জন্মদিন আজ

ডেস্ক নিউজঃ

জাতির পিতা বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের ৭২তম জন্মদিন আজ। ক্ষমতার কেন্দ্রে থেকেও তিনি  ছিলেন খুব সাধারণ, বিনয়ী ও নিরহঙ্কার। বিলাসিতায় নয়, ব্যস্ত থেকেছেন খেলাধুলা, নাটক ও গান-বাজনা নিয়ে। ৬৬, ৬৯ ও একাত্তরের আগুন ঝরা দিনে সংগঠক হিসেবে রেখেছেন বলিষ্ঠ ভূমিকা।

১৯৪৯-এ শেখ মুজিব যখন রাষ্ট্রভাষা আন্দোলন করতে গিয়ে গ্রেপ্তার হন শেখ কামালেরে বয়স তখন মাত্র ২মাস ১০ দিন। বায়ান্নর সাতাশে ফেব্রুয়ারি যখন মুক্তি পান শিশু কামাল তখন একটু একটু কথা বলতে শিখেছে।

আরোও পড়ুনঃ মহামারীতে অনলাইন ইনকাম হতে পারে পরিবার বাঁচানোর মূল হাতিয়ার

কামালের শৈশবের বেশিরভাগ সময় কেটেছে বাবাকে ছাড়াই। ৫/৬ বছর টুঙ্গিপাড়ায় কাটানোর পর শিক্ষা জীবন শুরু ঢাকায়, সেগুনবাগিচার ডন্স কিন্ডারগার্টেন স্কুলে। ১৯৬৭ সালে শাহীন স্কুল থেকে মেট্রিক পাস করে ভর্তি হন ঢাকা কলেজে। ছায়ানটের সেতার বাদন বিভাগেরও ছাত্র ছিলেন শেখ কামাল।

১৯৭১-এ বাংলাদেশ স্বাধীন করার ডাক দিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে ডাকে সাড়া দিয়ে শেখ কামাল দায়িত্ব নিলেন মুক্তিযুদ্ধে জেনারেল এম এ জি ওসমানীর এনডিসি হিসেবে। ফিরলেন যুদ্ধ জয় করেই। জাতির পিতা যখন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে ব্যস্ত, তখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। শেখ কামাল চ্যালেঞ্জ নিলেন খেলাধুলা আর দেশের সংস্কৃতি অঙ্গন পুনর্গঠনের। গড়ে তোলেন স্পন্দন শিল্পী গোষ্ঠী। ঢাকা থিয়েটারেরও অন্যতম প্রতিষ্ঠাতা তিনি।

১৯৭৫-এর ১৫ আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করে। ঘাতকের বুলেট কেড়ে নেয় শেখ কামালের প্রাণ। তবে ছুঁতে পারেনি স্বপ্নকে। বরং গত সাড়ে চার দশকে বাস্তব রূপ পেয়েছে। সূত্র:Independent টেলিভিশন হতে নেওয়া।

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ