শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:০৯ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

ডুমুরিয়ায় ভিলেস সুপার মার্কেট চত্বরে কৃষকের সহিত মতবিনিময় সভা অনুষ্ঠিত

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি:

সাসটেইনেবল এগ্রিকালচার, ফুড সিকিউরিটি এন্ড লিংকেজেস (সফল-২) ওগতকাল রবিবার ( ৩০ মে ) সকাল ১১টা ৪৫মিনিটের সময় ডুমুরিয়ায় ভিলেস সুপার মার্কেট চত্বরে কৃষকের সহিত  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খুলনা মোঃ হাফিজুর রহমান।

উক্ত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। এ সময় কৃষকের সাথে মতবিনিময় কালে তিনি বলেন, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং এর সহযোগী সংসহা উত্তরন ও জাগরনী চক্র ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত “সফল” প্রকল্পটি নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় বাগেরহাট, যশোর, নড়াইল · নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার ১,২৫,০০০ জন কৃষক নিয়ে মৎস্য,ডেইরী, ফল সবজি এবং সয়াবিন খুলনা, সাতক্ষীরা,এর উত্তম কৃষি চাষের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি ও টেকসই বাজারজাতকরণের লক্ষ্যে ২০১৩ সাল থেকে কৃষকদের দক্ষতা উন্নয়নে কাজ করে চলেছে।

 

আরও পড়ুনঃ

 

লালপুরের বিলমাড়ীয়া ইউপির উন্মুক্ত বাজেট সভা

 

তারই ফলশ্রুতিতে সফল প্রকল্পের কৃষকেরা ২০১৪ সাল থেকে দেশীয় বাজার, জাতীয় বাজার এবং বিভিন্ন সুপারশপে (যেমন- আগোরা, স্বপ্ন, গ্রীন বাজার ইত্যাদি) নিয়মিতভাবে সবজি ও ফল সরবরাহেব পাশাপাশি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কারিগরি সহযোগিতায় ২০১৬ সাল থেকে সাতক্ষীরা জেলা থেকে আম রপ্তানী ও ২০১৮সাল থেকে যশোর জেলা হতে বাংলাদেশ ফ্রুটস, ভেজিটেবলস এন্ড এ্যালাইড প্রোডাক্টস এক্সপোর্টারস এসোসিয়েশন (বিএফভিএপিইএ) এর মাধ্যমে সবজি রপ্তানী শুরু করে ।  তিনি আরো বলেন এ পর্যন্ত ৮৪.৭৪ মে. টন আম (যার বাজারমূল্য ৬৩,৬৮,৮৪২ টাকা) এবং ১২৭০ মে.টন সবজি( যার বাজারমূল্য প্রায় ৫,২৩,১৭,৯১৫.২৮১ টাকা) সফল প্রকল্পের মাধ্যমে রপ্তানী হয়েছে। এ সকল সবজির মধ্যে বাঁধাকপি, পটল, পেঁপে, লাউ, চিচিঙ্গা, ধুন্দল, ঝিঙ্গা, কচুর লতি, বেগুন, সীম ইত্যাদি উল্লেখযোগ্য এবং আমের মধ্যে হিমসাগর, ল্যাড়া ও আম্রপালি উল্লেখযোগ্য ।

নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং এর সহযোগী সংসহা উত্তরন কর্তৃক বাস্তবায়িত “সফল” প্রকল্পটি খুলনা জেলার ডুমুরিয়াতে অবসিহত ভিলেজ সুপার মার্কেটে (ভিএসএম) ফসলের উৎপাদন বৃদ্ধি, আন্তজার্তিক ও দেশীয় বাজারে বাজারজাতকরন বিষয়ক কৃষকদের সাথে একটি মত বিনিময় সভা”র আয়োজন করে । উক্ত সভায় করোনাকালীন স্বাস্হ্যবিধি মেনে কিছু সংখ্যক কৃষক, উদ্যোক্তা কালেকটর সেলার উপকরণ সরবরাহকারী ও আরও অনেকে অংশগ্রহণ করেন ।

 

আরও পড়ুনঃ

 

পটুয়াখালীতে ১০ নং কালিকা পুর ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষণা

 

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সফল প্রকল্প, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া,ঢাকা এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার  ইন্দুভূষণ রায়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কান্ট্রি

নেজার,সলিডারডাড নেটওয়ার্ক এশিয়া ঢাকার সেলিম রেজা হাসান। মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, খুলনা শচীন্দ্র নাথ বিশ্বাস। ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাক্তার মাহমুদা সুলতানা, খুলনা জেলা বাজার কর্মকর্তা কৃষি বিপণন  অধিদপ্তের আব্দুস সালাম তরফদার, কডিনেটার কৃষি বিপণন অধিদপ্ত, বিএফভিএপিইএ, উত্তরণ ওসলিডারিডাড,সুরাইয়া খাতুন, টিপনা ভিলেস সুপার মার্কেটের সভাপতি শেখ হেফজুর রহমান।

 

আরও পড়ুনঃ

 

বাগাতিপাড়া প্রেসক্লাবের সভাপতি সুইট, সম্পাদক ফজলু

 

উত্তরণ প্রকল্পের কৃষি কর্মকর্তা কৃষিবিদ ড, নাজমুন নাহার। উত্তরণ প্রকল্পের ম্যানেজার ইকবাল হোসেন। উত্তরণ প্রকল্পের প্রগাম অফিসার তৈয়বুর রহমান, কৃষক শেখ ইছাক আলী। নারী কৃষক হাসনা হেনা।

অনুষ্ঠান সার্বিক সঞ্চালন করেন সফল প্রকল্পের ম্যানেজার মিতা রহমান।

 

স্বাধীনবাংলা – ডুমুরিয়া


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ