শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

দেশের অর্ধেক জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ

স্বাধীনবাংলা, ডেস্ক নিউজঃ

সারা দেশে শুরু হয়েছে কনকনে শীত, দেশের অর্ধেক জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ। কোথাও হালকা, কোথাও মাঝারি ধরনের এই শৈত্য প্রবাহে নাকাল সারা দেশ।

আবহাওয়া অফিস জানিয়েছে, খুলনা, রাজশাহী, ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের ৩০টির বেশি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ। থার্মোমিটারের পারদ ফের নেমে এসেছে ৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সঙ্গে রয়েছে কনকনে শুকনো বাতাস। ফলে বাইরে বের হলে গরম কাপড়েও কমছে না শীত অনুভূতি।

 

আবহাওয়া অধিদপ্তর জানায় , উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থা করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এদিকে টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাঙ্গামাটি, ফেনী, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা জেলা ও সীতাকুণ্ড উপজেলাসহ রংপুর এবং রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঢাকায় পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে বয়ে যেতে পারে শীতল বাতাস। এ সময় বাতাসের গতিবেগ থাকবে ঘন্টায় ৬ থেকে -১২ কি.মি.।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) নাগাদ রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ায় বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র জানায় , তেঁতুলিয়ায় গত কয়েকদিন থেকে তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রির মধ্যে উঠানামা করছিল। রবিবার সকাল ৯টায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত শনিবার (২৯ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

এসবিএন

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ