সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৩ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

নাগরিক সেবা এখন মানুষের দোরগোড়ায়: প্রধানমন্ত্রী

স্বাধীনবাংলা, ডেস্ক নিউজঃ

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে নাগরিক সেবা এখন মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। এখন নতুন প্রজন্মকে প্রস্তুত হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির জ্ঞানসম্পন্ন নতুন প্রজন্মই বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তুলবে। বাংলাদেশের বৃহৎ জনগোষ্ঠীকে অত্যাধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জনশক্তিতে রূপান্তর করতে আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটি অতিক্রম করেছে। তথ্য প্রযুক্তিখাতে রপ্তানি ৫ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ চলছে।

শেখ হাসিনা আরও বলেন, বর্তমান সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কারণে কম্পিউটারের যন্ত্রাংশ তৈরি ও অ্যাসেমব্লি, সফট্ওয়্যার তৈরিতে এবং ডাটা-প্রসেসিং কাজে দেশের লাখ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। এখানে নতুন কর্মসংস্থান যেটা হবে তার সঙ্গে আমাদের দেশের মানুষ যেন তাল মিলিয়ে চলতে পারে, দেশের যুব সমাজকে আমরা সেভাবেই একেবারে ছোট থেকেই সে শিক্ষা দিতে চাই। বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে আমরাও কৃত্রিম বুদ্ধিমত্তা (এ.আই), রোবোটিক্স, ইন্টারনেট অফ থিংস সফলভাবে ব্যবহার করতে সক্ষম হব বলে আমি বিশ্বাস করি। কারণ আমাদের ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী। আমরা অটোমেশন, সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং ক্ষেত্রে ক্রমবর্ধমান উন্নতি করছি। আমি বিশ্বাস করি অদূর ভবিষ্যতে আইসিটি ও সফটওয়্যার শিল্প আমাদের রপ্তানি খাতকে আরও সমৃদ্ধ করবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, তার সরকারই তথ্য-প্রযুক্তি ব্যবহারে মানুষকে উৎসাহিত করে। অবকাঠমো গড়ে তোলা, বিধিমালা প্রণয়ন এবং প্রযুক্তিজ্ঞান সম্পন্ন দক্ষ নাগরিক সৃষ্টিতে মনোনিবেশ করে। আর এক্ষেত্রে তাকে পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন তার ছেলে এবং সরকারের তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ