বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:১৮ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

ফাইজারের কোভিড পিল মৃত্যুঝুঁকি কমাবে

স্বাধীনবাংলা, আন্তর্জাতিক খবর:

মহামারী করোনার ভাইরাসের বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য সারা বিশ্ব আজ দিশেহারা। এরই ধারাবাহিকতায় এবার মার্কের পর করোনার চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ নিয়ে আসছে আরেক মার্কিন ওষুধ নির্মাতা ফাইজার। প্রতিষ্ঠানটির দাবি, তাদের খাওয়ার ওষুধ প্যাক্সলোভিড উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি কমাতে ৮৯ শতাংশ কার্যকর।

করোনা চিকিৎসায় প্রথমবারের মতো মুখে খাওয়ার ওষুধ তৈরি করে যুক্তরাষ্ট্রের দুই প্রতিষ্ঠান মার্ক এবং রিজব্যাক। এবার আরেক মার্কিন প্রতিষ্ঠান ফাইজার তৈরি করছে মুখে খাওয়ার নতুন ওষুধ। ফাইজারের রিটোনাভির নামের ওষুধের কিছু উপাদান ব্যবহার করে এ নতুন ওষুধটি তৈরি হয়েছে। করোনার লক্ষণ দেখা গেলেই এ ওষুধ গ্রহণ করতে পারবেন রোগীরা।

উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি কমাতে মুখে খাওয়ার ওষুধটি ৮৯ শতাংশ কার্যকর বলে দাবি করেছে ফাইজার। এটি মানুষের শরীরে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া বন্ধ করে।

ফাইজার জানায়, বিশ্বজুড়ে এই ওষুধ সরবরাহের পরিকল্পনা আছে আমাদের। সে লক্ষ্যে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হবে। বিপুল চাহিদা মেটাতে আমরা উৎপাদন বাড়ানোর প্রস্তুতি সম্পন্ন করেছি। ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা বলেন, মুখে খাওয়ার এই ওষুধ ব্যবহার হলে অসংখ্য করোনা রোগীর জীবন বাঁচানো যাবে। তবে করোনা সংক্রমণ রোধে টিকা নেয়ার কোনো বিকল্প নেই বলেও জানান তিনি।

স্বাধীনবাংলা/ আন্তর্জাতিক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ