বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:১৮ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সকল ছবির মালিক রাষ্ট্র- হাইর্কোট

স্বাধীনবাংলা, ডেস্ক নিউজঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবার ও মুক্তিযুদ্ধের সব ছবির স্বত্ব কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নয়, এসব ছবির মালিক রাষ্ট্রই বলে রায় দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চ এ রায় দেন। বঙ্গবন্ধুর নামে বইয়ের মেধাস্বত্ব চুরি ও গ্রন্থস্বত্ব জালিয়াতির ঘটনায় একটি বেসরকারি টেলিভিশনের এক সাংবাদিকের বিরুদ্ধে জারি করা রুল নিষ্পত্তি করে পর্যবেক্ষণসহ এ রায় দেয় আদালত।

আদালতে রিটকারী আইনজীবী সায়েদুল হক সুমনের পক্ষে ছিলন আইনজীবী অনিক আর হক। আর সাংবাদিক নাজমুল হোসেনের পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

রায়ের পর পর সাংবাদিক নাজমুলের আইনজীবী বলেন, ‘এটা খুবই স্বাভাবিক ছবিগুলো সংগ্রহ করা হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর এবং মুক্তিযুদ্ধ মেমোরিয়াল ট্রাস্ট থেকে। এখন আমরা সেই ছবিগুলোর কপিরাইট দাবি করব না, তবে বইয়ের কপিরাইট আমাদেরই থাকবে। এটাই আদালতের পর্যবেক্ষণ।’

অন্যদিকে রিটকারীর আইনজীবী অনিক আর হক বলেন, ‘আদালত আজ আদেশ দিয়েছে, বঙ্গবন্ধুর ছবিতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কোনো স্বত্ব থাকবে না। বঙ্গবন্ধুর ছবির স্বত্ব থাকবে জনগণের কাছে, রাষ্ট্রের কাছে। এখানে কেউ নিজের কপিরাইট দাবি করতে পারবে না।

উল্লেখ্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নারে’ মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও তার পরিবার নিয়ে ৩৯টি বই কেনার অনুমতি দেওয়া হয় ২০১৯ সালে।

রায়ে বলা হয় ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ ও ‘৩০৫৩ দিন’ বইয়ের মেধাস্বত্ব কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান দাবি করতে পারবে না। বঙ্গবন্ধুর ছবির স্বত্ত্ব থাকবে জনগনের ও রাষ্ট্রের।

বই দুইটিতে ব্যবহৃত ছবিতে কৃতজ্ঞতা উল্লেখ করতেও বলা হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বই দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ