শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৮:৩৮ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি শাহাবুদ্দীন আহমদ

স্বাধীনবাংলা, নিজস্ব প্রতিনিধিঃ

সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি শাহাবুদ্দীন আহমদ আজ সকালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় সকাল সাড়ে দশটার দিকে মারা গেছেন।  (ইন্না…রাজিওন) বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। ৯২ বছর বয়সী শাহাবুদ্দীন আহমদ রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে শ্বাস-নিশ্বাস ত্যাগ করেন।

১৯৯০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের প্রধান বিচারপতির দায়িত্ব নেন শাহাবুদ্দীন আহমদ। ওই বছরই এরশাদ পদত্যাগ করলে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব নেন। আবার তিনি প্রধান বিচারপতি পদে ফিরে যান এবং স্বাভাবিক অবসর নেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন।

সাহাবুদ্দীন আহমদ নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার পেমই গ্রামে ১৯৩০ সালের ১লা ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। কর্মজীবনে প্রথমে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেন।

ম্যাজিস্ট্রেট, মহকুমা প্রশাসক এবং অতিরিক্ত জেলা প্রশাসক পদে দায়িত্ব পালন করেন। ১৯৬০ সালে তাকে বদলী করা হয় বিচার বিভাগে। ১৯৬৭ সালে হাইকোর্টের রেজিস্ট্রার নিযুক্ত হওয়ার পর ১৯৭২ সালের ২০শে জানুয়ারি তাকে হাইকোর্টের বিচারক পদে উন্নীত করা হয়।

১৯৮০ সালের ৭ই ফেব্রুয়ারি সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ পান সাহাবুদ্দীন আহমদ। ২০০১ সালের ১৪ই নভেম্বর তিনি রাষ্ট্রপতির পদ হতে অবসর গ্রহণ করেন।

তিনি তিনটি কন্যা ও দুটি পুত্র সন্তানের জনক। সাহাবুদ্দীন আহমদের দুই ছেলে গুলশানের বাসায় বাবার সঙ্গেই থাকতেন। তার দুই মেয়ে বর্তমানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে থাকেন। সাবেক রাষ্ট্রপতি বিচারপতি সাহাবুদ্দীন আহমদ অভিনেতা ও সাংসদ আসাদুজ্জামান নূরের ভাইয়ের শ্বশুর।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ