বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৫ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

বাড়তে পারে ভোজ্য তেলের দাম

স্বাধীনবাংলা, ডেস্ক নিউজঃ

বাড়তে পারে ভোজ্য তেলের দাম। তিন সপ্তাহের বেশি সময় ধরে তিনটি জেটির মধ্যে দুটি দুর্ঘটনার কারণে বন্ধ রয়েছে। ভোজ্য তেলের জেটিতে খালাস করা হচ্ছে জ্বালানি তেল। আর এই ক্ষতিপূরণের অর্থ ভোক্তাদের কাছ থেকেই তুলে নেবেন আমদানিকারকরা। ফলে বাজারে ভোজ্য তেলের দাম কেজিতে পাঁচ টাকা পর্যন্ত বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্রেজানাগেছে, জ্বালানি তেল সরবরাহ স্বাভাবিক রাখতে ভোজ্য তেলের জন্য নির্ধারিত দুটি জেটিতেই জ্বালানি তেল খালাস করা হচ্ছে। বর্তমানে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে খালাসের অপেক্ষায় আছে ভোজ্য তেলবাহী পাঁচটি মাদার ভেসেল।

জানা গেছে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) নিয়ন্ত্রণাধীন পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কম্পানির জন্য আমদানি করা জ্বালানি তেল খালাসের নির্ধারিত জেটিগুলো হলো ডজ (ডলফিন জেটি)-৫, ডজ-৬ ও ডজ-৭। গত জুলাই মাসে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় পদ্মা অয়েলের ডলফিন জেটি-৬। এরপর গত ৩০ সেপ্টেম্বর সকালে মেঘনা পেট্রোলিয়ামের ঘাট হিসেবে পরিচিত ডলফিন জেটি-৫-এ ডিজেলবোঝাই মাদার ভেসেল নোঙর করার সময় নিয়ন্ত্রণ হারালে জেটির চারটি পিলার ভেঙে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয় জেটির তেল খালাসের যন্ত্রপাতি ও পাইপলাইন। এর পর থেকে এই দুটি জেটিতে তেল খালাস বন্ধ রয়েছে। পরে জ্বালানি তেল সরবরাহ স্বাভাবিক রাখার জন্য ভোজ্য তেলের জন্য নির্ধারিত ডলফিন জেটি-৩ ও ডলফিন জেটি-৪-এ জ্বালানি তেল খালাস করা শুরু করে বিপিসি।

আরও পড়ুনঃ গেটলাইক থেকে টাকা উত্তোলন করার সহজ পদ্ধতি

ভোজ্য তেল আমদানিকারক এসএ গ্রুপের (মুসকান ব্র্যান্ড) চেয়ারম্যান শাহাব উদ্দিন আলম বলেন, ‘জেটিসংকটের কারণে ভোজ্য তেল জাহাজ থেকে যথাসময়ে খালাস করতে পারছি না। তেলের জাহাজ বন্দরে ডেমারেজ দিচ্ছে। আমরা যে হারে জাহাজের ডেমারেজ দিচ্ছি, তাতে ভোজ্য তেলের দাম আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।’ তিনি আরো বলেন, জ্বালানি তেল খালাসের জেটিগুলো দ্রুত মেরামত করা না হলে আগামী দিনে এই সংকট আরো জটিল আকার ধারণ করতে পারে। এ ব্যাপারে সরকারি সংস্থাগুলোর দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।

 

এদিকে, বেসরকারি ট্যাংক টার্মিনাল সাউথ এশিয়ান ট্যাংক টার্মিনালের (এসএটিটি) ব্যবস্থাপক মো. মহিউদ্দিন বলেন, ‘বেসরকারি ট্যাংক টার্মিনাল থেকে ভোজ্য তেল যথাসময়ে জাহাজে লোড-আনলোড করতে না পারলে দেশের বাজারে নেতিবাচক প্রভাব পড়বে। গত কয়েক দিনে জাহাজভাড়া বাবদ যে পরিমান ক্ষতিপূরণ দিতে হয়েছে তাতে খুচরা পর্যায়ে সয়াবিন তেলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করছি।’

জেটি দুটি কবে নাগাদ চালু করা সম্ভব হবে, সে বিষয়ে বিপিসির পরিচালক (অপারেশন) সৈয়দ মেহেদী হাসান বলেন, ক্ষতিগ্রস্ত জেটি ডলফিন-৫ সংস্কারের জন্য শিপিং কম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ নেওয়ার বিষয়ে ওই কম্পানির স্থানীয় এজেন্টদের সঙ্গে সমঝোতা হয়েছে। বিপিসির পক্ষ থেকে ওই জেটি সংস্কারের জন্য আনুমানিক খরচ ধরা হয়েছে ১৬ কোটি টাকা। বিষয়টি নিয়ে আরো আলোচনা এবং ক্ষতিপূরণ পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। news24bd.tv থেকে নেওয়া।

 

এসবিএন/এউরি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ