বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৩ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

বিশ্বজুড়ে ধীরে ধীরে মাঙ্কিপক্স ভয়ানকরূপ নিচ্ছে

বিশ্বজুড়ে ধীরে ধীরে মাঙ্কিপক্স ভয়ানকরূপ নিচ্ছে

স্বাধীনবাংলা, আন্তজাতিক খবরঃ

ইসরায়েল, সুইজার‍ল্যান্ড ও অস্ট্রিয়ায় মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বের অন্তত ১৫টি দেশে পৌঁছল এ রোগ। সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছে।

ইসরায়েল ও সুইজারল্যান্ড উভয় দেশই রোববার জানিয়েছে, তাদের দেশে একজন করে রোগী শনাক্ত হয়েছে। দেশ দুটি বলছে, আক্রান্তরা সম্প্রতি বিদেশ ভ্রমণ করেছিলের। ইসরায়েল বলছে, মাঙ্কিপক্স সন্দেহে আরও কয়েকজনের পরীক্ষা চলছে।

এর আগে, ইউরোপের ৯টি দেশ, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় ৯২ জনের বেশি ব্যক্তির মাঙ্কিপক্স শনাক্ত হয়। এদিকে, জরুরি বৈঠকে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এরই মধ্যে ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও ইসরায়েলে ৮০ জনেরও বেশি লোকের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এ ভাইরাসে জনসাধারণের ব্যাপকভাবে সংক্রমিত হওয়ার ঝুঁকি কম।

যুক্তরাজ্যে প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার পর ভাইরাসটি ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ে। যুক্তরাজ্যের পর স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনের পাবলিক হেলথ এজেন্সিগুলোও সেসব দেশে মাঙ্কিপক্স রোগী শনাক্তের ঘোষণা দেয়।

এর আগে, ডব্লিউএইচও সতর্ক করে বলেছিল, কয়েকটি দেশে সন্দেহভাজন মাঙ্কিপক্স রোগীদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে এবং এটি অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে। তবে সে সময় দেশগুলোর নাম উল্লেখ করেনি সংস্থাটি।

মাঙ্কিপক্সের কোনো নির্দিষ্ট ভ্যাকসিন নেই। তবে বেশ কয়েকটি দেশ বলছে, এ ভাইরাস ঠেকাতে তারা গুটিবসন্তের ভ্যাকসিন মজুদ করছে, যা সংক্রমণ প্রতিরোধে প্রায় ৮৫ শতাংশ কার্যকর। কারণ ভাইরাস দুটির মধ্যে বেশ কিছু মিল রয়েছে।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ