শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৯:৪৬ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

ব্যয় সংকোচন হওয়ায় বিশ্বজুড়ে স্মার্টফোন ও কম্পিউটারের চালান কমার আশঙ্কা

ব্যয় সংকোচন হওয়ায় বিশ্বজুড়ে স্মার্টফোন ও কম্পিউটারের চালান কমার আশঙ্কা

স্বাধীনবাংলা, অর্থনীতি খবরঃ

চীনের ধীর অর্থনীতি এবং বিশ্বব্যাপী উদ্ভূত মূল্যস্ফীতিতে ভোক্তাদের ব্যয় সংকোচন হওয়ায় চলতি বছর স্মার্টফোন ও কম্পিউটারের বৈশ্বিক চালান কমবে বলে আশঙ্কা করা হচ্ছে। গবেষণা প্রতিষ্ঠান গার্টনার এ তথ্য জানিয়েছে।

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বে স্মার্টফোনের সর্ববৃহৎ বাজার চীন। ২০২২ সালে দেশটিতে চালান ১৮ শতাংশ কমতে পারে। সেখানে জিরো কোভিড পলিসির কারণে প্রযুক্তিপণ্যটির চাহিদা কমেছে। এছাড়া চীনের বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ে কার্যক্রম হ্রাস পেয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৩০ জুন) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে গার্টনার। এ বছর বিশ্বজুড়ে স্মার্টফোনের চালান ৭ শতাংশ পড়বে বলে ধারণা করছে গবেষণা প্রতিষ্ঠানটি। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন সৃষ্টি হবে।

গার্টনারের জ্যেষ্ঠ পরিচালক বিশেষজ্ঞ রণজিৎ অতল বলেন, ভূ-রাজনীতিতে ঝড় উঠেছে। মূল্যস্ফীতি বাড়ছেই। মুদ্রার দর ওঠা-নামা করছে। সেই সঙ্গে সরবরাহ চেইন ভেঙে পড়েছে। ফলে ব্যবসা-বাণিজ্য নিম্নমুখী।

তিনি বলেন, এতে বিশ্বব্যাপী ভোক্তাদের ডিভাইসের চাহিদা কমেছে। যা ২০২২ সালের পিসি (পার্সোনাল কম্পিউটার) বাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে।

চলমান বছরে বৈশ্বিক কম্পিউটারের চালান ৯ দশমিক ৫ শতাংশ পড়বে বলে আশঙ্কা করছে গার্টনার।

 

এসবিএন / এউরি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ