বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:০৮ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

স্বাধীনবাংলা, আন্তর্জাতিক ডেস্ক:
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। আজ বৃহস্পতিবার তার মৃত্যুর খবর নিশ্চিত করে বিবৃতি দিয়েছে বাকিংহাম প্যালেস। মৃত্যুকালে রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর। শুক্রবার তার মরদেহ লন্ডনে নিয়ে আসা হবে।

স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাত দশক ধরে ব্রিটেনকে শাসন করে আসা রানি দ্বিতীয় এলিজাবেথ। ১৯৫২ সালে রাজা ষষ্ঠ জর্জ মারা গেলে রানির সিংহাসনে আসীন হন দ্বিতীয় এলিজাবেথ।

রানি দ্বিতীয় এলিজাবেথ বেশ কিছু দিন ধরে বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তার সমস্যা হচ্ছিল।
আজ বেলা সাড়ে ১২টার পর বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে রানির অসুস্থতার কথা জানানো হয়। বলা হয়, তিনি চিকিৎসকদের তত্ত্বাবধানে আছেন।
রানির অসুস্থতার খবরে লন্ডনে বাকিংহাম প্যালেসের সামনে লোকজন জড়ো হতে শুরু করেন। সেখানে উপস্থিত পর্যটকদের কারও কারও চোখে পানি দেখা যায়। রানির অসুস্থতার খবরে স্কটল্যান্ডে ছুটে যান রাজপরিবারের সদস্যরাও। রানির চার সন্তান প্রিন্স চার্লস, প্রিন্সেস অ্যানে, প্রিন্স অ্যান্ড্রু ও প্রিন্স এডওয়ার্ড বালমোরাল ক্যাসলে রানির পাশে উপস্থিত হন। নাতি প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগানও সেখানে ছুটে যান।

রানি এলিজাবেথের জন্ম ১৯২৬ সালের ২১ এপ্রিল। তিনি ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। ব্রিটেনকে সবচেয়ে বেশি সময় শাসন করা রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য এবং আরও ১৪টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন।

 

এসবিএন/ আফ্রাদ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ