বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:৪৩ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

মক্কা-মদিনা রুটের উচ্চগতির ট্রেন পরিচালনা করবে সৌদিয়া নারী

নারীদের হাতে মক্কা-মদিনা রুটের উচ্চগতির ট্রেন

স্বাধীনবাংলা, আন্তর্জাতিক ডেস্কঃ

জেদ্দা হয়ে মক্কা-মদিনা রুটে উচ্চ গতির ট্রেন চালু করছে সৌদি আরব। এই ট্রেনের চালক হিসেবে আগেই নিয়োগ পেয়েছেন ৩১ সৌদি নারী। এর মাধ্যমে তারা সৌদিতে ট্রেনের প্রথম নারী চালক হওয়ার সুযোগ পাবেন।

এর আগে তত্ত্বগত প্রশিক্ষণ শেষে শিক্ষানবিশ হিসেবে বাস্তব প্রশিক্ষণ শুরু হয় তাদের। সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী, ৩১ জন নারী তাদের প্রশিক্ষণের দ্বিতীয় পর্যায়ের অংশ হিসাবে আগামী পাঁচ থেকে ছয় মাসের মধ্যে ক্যাবে অভিজ্ঞ ট্রেন চালকদের সঙ্গে যোগ দেবেন।

মার্চ মাসে প্রথম প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার পর থেকে, গ্রুপটি মোট ৪৮৩ ঘণ্টার তাত্ত্বিক প্রশিক্ষণ সম্পন্ন করেছে, যার মধ্যে রেলওয়ের মৌলিক জ্ঞান, ট্রাফিক, নিরাপত্তা প্র-বিধান, কাজের বিপদ, অগ্নিনির্বাপণ, ট্রেন ও রেলওয়ের অবকাঠামো সম্পর্কিত প্রযুক্তিগত দিক রয়েছে। খবরে বলা হয়, হাই-স্পিড রেল পরিচালনাকারী কনসোর্টিয়াম ও সৌদি রেলওয়ে পলিটেকনিকের (এসআরপি) বৃহত্তম শেয়ারহোল্ডার স্প্যানিশ কোম্পানি রেনফে তাদের প্রশিক্ষণ দিয়েছে।

এর আগে নারীদের ট্রেন চালক হিসেবে নিয়োগ দেয়ার ঘোষণা দেয় সৌদি সরকার। এ জন্য দেয়া হয় বিজ্ঞাপন। সে সময় মাত্র ৩০টি পদের বিপরীতে আবেদন পড়ে ২৮ হাজার।

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ সৌদি আরবে সম্প্রতি নারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। এরই মধ্যে চলচ্চিত্রসহ সাংস্কৃতিক বিষয়ে নানা পরিবর্তন দেখা গেছে দেশটিতে।

 

এসবিএন /আফ্রাদ

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ