বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:৩১ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

মিরপুরে ১৮৬ একর জমির উপর জাতীয় চিড়িয়াখানা অবস্থিত

জাতীয় চিড়িয়াখানা

স্বাধীনবাংলা, মোঃ এখলাছ উদ্দিনঃ

ঢাকার মিরপুরে অবস্থিত বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা। এটি বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এর অধীনস্থ একটি প্রতিষ্ঠান। ১৯৫০ সালে হাইকোর্ট চত্বরে জীবজন্তুর প্রদর্শনশালা হিসেবে প্রতিষ্ঠিত হয় চিড়িয়াখানাটি। পরবর্তীকালে ১৯৭৪ সালে বর্তমান অবস্থানে স্থানান্তরিত হয় এটি। এখানে সব স্থঅন থেকে বাস, সিএনজি,মটরবাইক, রিক্সা,মিনিবাস, ব্যাক্তিগত যানবাহনের মাধ্যমে আসা যায়। ঠিকানার কথঅ বলতে গেলে,  চিড়িয়াখানা রোড, ঢাকা ১২১৬।

এখানে উল্লেখ যোগ্য ভাবে দেখতে পাবেন উট , এশিয়ান সিংহ,  বাঘের খাঁচা, ভালুকের খাঁচা, সিংহের খাঁচা, হরিণ,  হরিণ জোন, হাতি -Elephant Place – Zoo · Snake’s Cage · Zoo – Common Eland · Zoo- Hippopotamus · Zoo- Water Bulk ইত্যাদি। এছাড়া এখানে প্রায় পশুর সংখ্যা রয়েছে ২,০০০ আর প্রাণীর সংখ্যা রয়েছে ২১৫০ টি । প্রজাতির সংখ্যা রয়েছে ১৯১ টি। ১৮৬ একর জমির উপর অবস্থিত এই জাতীয় চিড়িয়াখানাটি।

জাতীয় চিড়িয়াখানা সপ্তাহের ছয় দিন খোলা থাকে। প্রতিদিন খোলা আছে ৯- ৬ টা পর্যন্ত।  প্রধান প্রদর্শনসমূহের মধ্যে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, এশীয় সিংহ, লোনা পানির কুমির, ইমপালা, এমু, টাপির, এশীয় কালো ভাল্লুক ইত্যাদি।

 

এসবিএন/এখলাছ

 

 

 


আপনার মতামত লিখুন :

One response to “মিরপুরে ১৮৬ একর জমির উপর জাতীয় চিড়িয়াখানা অবস্থিত”

  1. চিড়িয়াখানায় বিভিন্ন ধরনের প্রানীদের দেখা মিলে থাকে। এই কারনে মানুষের চিড়িয়াখানার প্রতি আগ্রহ বেশি বিশেষ করে বাচ্চাদের।

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ