শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৯:১০ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

রমজানের শেষ জুমা মুসলিম উম্মাহর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ

রমজানের শেষ জুমা মুসলিম উম্মাহর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ

স্বাধীনবাংলা, বিশেষ প্রতিনিধিঃ

আজ পবিত্র রমজান মাসের শেষ জুমা। দিনটি মুসলিম উম্মাহর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। পুণ্যময় এ দিনে এমন একটি সময় রয়েছে, যখন আল্লাহর দরবারে দোয়া কবুল হয়।

রমজান মাসের শেষ শুক্রবার হজরত সুলায়মান (আ.) জেরুজালেম নগরী এবং মুসলমানদের প্রথম কিবলা ‘মসজিদ আল-আকসা’ প্রতিষ্ঠা করেন। এ জন্য প্রতি বছর সারা বিশ্বের মুসলমানরা রমজান মাসের শেষ শুক্রবার ‘আল কুদস’ দিবস পালন করে থাকেন।

রাসূল (সা.) রমজানের শেষ শুক্রবার জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। এরই ধারাবাহিকতায় এই দিনে বাদ জুমা নফল নামাজ আদায় এবং বিশেষ মোনাজাত করা হয়। প্রতিবছরের মতো এবারও রমজানের শেষ জুমা উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অতিরিক্ত মুসল্লিদের নামাজ আদায়ের জন্য ছিল বিশেষ ব্যবস্থাপনা।

জুমার দিন সম্পর্কে রাসূল (সা.) বলেন, সপ্তাহের সাত দিনের মধ্যে জুমাবার সর্বাধিক মর্যাদাবান ও নেতৃস্থানীয় দিন। এ দিন আদি পিতা হজরত আদমকে (আ.) সৃষ্টি করা হয়। একই দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। আবার পুনরায় পৃথিবীতে আগমন করেন। এ দিনে তার ইন্তেকাল হয়। শুক্রবারেই কেয়ামত সংঘটিত হবে।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ