মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৬ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

রুশ সামরিক অভিযানের মুখে দেশ ছাড়তে মরিয়া লাখ লাখ ইউক্রেনীয়

স্বাধীনবাংলা, আর্ন্তজাতিক নিউজঃ

রুশ সামরিক অভিযানের মুখে দেশ ছাড়তে মরিয়া লাখ লাখ ইউক্রেনীয়। শরণার্থীদের জন্য দুয়ার খুললেও হিমশিম দশা প্রতিবেশী দেশগুলোর। অতিরিক্ত শরণার্থীর চাপ সামলাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছে মলদোভা।

ইউক্রেনজুড়ে বাজছে বিমান হামলার সতর্কতা নিয়ে সাইরেন। গুরুত্বপূর্ণ সব শহরেই গোলাগুলি, বোমাবর্ষণের শব্দে ভীত-সন্ত্রস্ত মানুষ। প্রাণ বাঁচাতে প্রতিবেশী দেশে পাড়ি জমাতে মরিয়া লাখ লাখ ইউক্রেনিয়রা।

শরণার্থীদের ঢল সামাল দিতে হিমশিম দশা ইউক্রেনের প্রতিবেশী পোল্যান্ড, রোমানিয়া, মলদোভা, স্লোভাকিয়া ও হাঙ্গেরির। সবচেয়ে খারাপ পরিস্থিতি দুর্বল অর্থনীতির ছোট্ট মলদোভার। দেশটির মোট জনসংখ্যার চার শতাংশই এখন ইউক্রেনের শরণার্থী। পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তা চেয়েছেন মলদোভার প্রধানমন্ত্রী। সহায়তার আহ্বানে সাড়াও মিলেছে। এরইমধ্যে মলদোভা থেকে আড়াই হাজারের মতো শরণার্থীকে জায়গা দেয়ার কথা জানিয়েছে জার্মানি।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, ‘মলদোভা থেকে সরাসরি আড়াই হাজারের মতো শরণার্থী নিচ্ছি আমরা। শরণার্থীদের সহায়তায় ইউক্রেনের সীমান্তবর্তী দেশগুলোকে সহায়তা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছি।’

হামলা চালালেও ইউক্রেনের দনবাস থেকে আসা শরণার্থীদের জন্য আড়াইশোর বেশি অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্থাপন করেছে রাশিয়াও। রুশ অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় ত্রিশ লাখ মানুষ ইউক্রেন ছেড়েছে।

 

এসবিএন/এউরি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ