মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৭ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

শিক্ষা হবে মানসম্পন্ন মানুষ হবে পরিপূর্ণ

শিক্ষা হবে মানসম্পন্ন মানুষ হবে পরিপূর্ণ

আল-মামুন, বিশেষ প্রতিবেদনঃ

শিক্ষার উদ্দেশ্য এটা হওয়া উচিত নয় যে, এ প্লাস পেতে হবে বা শুধুমাত্র সনদ অর্জন করতে হবে। শিক্ষার মূল উদ্দেশ্য হতে হবে দক্ষতা অর্জন করা। দক্ষতাকে কর্মক্ষমতাই রূপান্তরের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে কাজে লাগাতে হবে।

কর্মক্ষম ব্যক্তি  দেশের সম্পদ। আমাদের মত উন্নয়নশীল দেশে নানাবিধ সমস্যা  বিদ্যমান। সকল সমস্যা  সরকার এককভাবে সমাধান করতে পারে না। শিক্ষিত ও দক্ষ জনগণ নিজেরাই বহুবিধ সমস্যার সমসধান করতে সক্ষম। একারণে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে শিক্ষার মান বিশ্বমানে উত্তরণ করতে হবে। পুথি গত বা  ঐতিহ্যযবাহি শিক্ষাকে বাদ দিয়ে কারিগরি শিক্ষায় জোর প্রদান করতে হবে।

বঙ্গবন্ধু কন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী উক্ত বিষয়টি উপলদ্ধি করে কারিগরি শিক্ষায় সর্বোচ্চ গুরুত্ব আরোপ করেছেন।২০৪১ সাল নাগাত মোট শিক্ষার্থীর ৫০% কারিগরি শাখায় ভর্তির লক্ষ্যেমাত্রা নির্ধারণ করা হয়েছে। শিক্ষার মান বিশ্ব মানে উন্নয়ন কল্পে শিক্ষা ও গবেষণা খাতে সরকার বরাদ্দ বহুগুণে বাড়িয়েছে। যোগ্য শিক্ষক নিয়োগ ছাড়া শিক্ষার মান উন্নয়ন সম্ভব নয় অনুধাবনে কেন্দ্রীয় ভাবে সরাসরি নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করা হচ্ছে।

শিক্ষা ডিজিটাল করার পদক্ষেপ হিসেবে মাল্টিমিডিয়া পাঠদান শুরু করা হয়েছে, ডিজিটাল কন্টেন্ট এর মাধ্যমে সকলকে শিক্ষার আওতায় নিয়ে আসা হচ্ছে, প্রত্যেক প্রতিষ্ঠানের নিজেস্ব ওয়েভ সাইট বাধ্যতামূলক করা হচ্ছে। এসকল বিষয় গুলো কেন্দ্রীয় ভাবে মনিটর করা হচ্ছে। শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির নিমিত্তে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। যা মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপের অন্যতম। তিনি ঘোষণা করেছেন শিক্ষকদের সুযোগ-সুবিধা আরো বৃদ্ধি করা হবে।

মান সম্পন্ন শিক্ষার মাধ্যমে সকল নাগরিককে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলায় সরকার সর্বদা ব্রত।

এসবিএন/ আল-মামুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ