বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:০০ পূর্বাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

শ্রীলঙ্কায় মন্ত্রিসভার সব সদস্যের পদত্যাগ

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী বাদে মন্ত্রিসভার সব সদস্যের পদত্যাগ

স্বাধীনবাংলা, আন্তর্জাতিক খবরঃ

অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কায় রবিবার রাতে দেশটির ২৬ জন মন্ত্রি পদত্যাগ করেন। এছাড়াও প্রধানমন্ত্রী বাদে মন্ত্রিসভার সব সদস্য পদত্যাগ করেছেন। পদত্যাগ করা মন্ত্রিদের মধ্যে আছেন নামাল রাজাপাকসেও। তিনি প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের ছেলে। বিবিসি’র এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

পদত্যাগের পর নামাল রাজাপাকসে দাবি করেছেন, শ্রীলঙ্কায় স্থিতিশীলতা আনতে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে সাহায্য করতে এই পদক্ষেপ।

বেশ কিছু দিন ধরেই বৈদেশিক মূদ্রার ঘাটতি দেখা দেয়ায় শ্রীলঙ্কায় ভয়াবহ রকমের অর্থনৈতিক ও জ্বালানি সংকট তৈরি হয়েছে। যেকারণে, দেশ জুড়ে খাবার এবং জরুরি জিনিসপত্র মজুদ করার প্রবণতা বাড়ায় তৈরি হয়েছে সঙ্কট। দিনে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎবিচ্ছিন্ন থাকছে দেশটি। জ্বালানি তেলের জন্য লাইনে দাঁড়িয়েছে মানুষ।

দেশটির বিভিন্ন এলাকায় চলছে বিশৃঙ্খলা, জারি করা হয়েছে জরুরি অবস্থা। এছাড়া দেশজুড়ে তুমুল ঠেকাতে বিক্ষোভে ৩৬ ঘণ্টার কারফিউ চলার মধ্যে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটারে প্রবেশে বন্ধ করে দেওয়া হয়েছে।

অবস্থা এতটাই খারাপ যে, দু’টি জাহাজে করে বাইরে থেকে তেল এলেও, ডলারের অভাবে তা হাতে নেয়া যাচ্ছে না বলে গত সপ্তাহে জানিয়েছিলেন দেশটির জ্বালানিমন্ত্রী উদয় গমনপিলা। বিদেশি মুদ্রা না থাকায় কাগজ এবং কালি আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা সরকার। ফলে দেশজুড়ে স্কুল থেকে বিশ্ববিদ্যালয় স্তরের সব পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে!

পাশাপাশি, ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম আমদানি তলানিতে ঠেকায় সরকারি-বেসরকারি হাসপাতালগুলিতে তৈরি হয়েছে অচলাবস্থা।

 

এসবিএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ