সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৬ অপরাহ্ন
নোটিশঃ
“স্বাধীনবাংলা” টেলিভিশন (IP tv) পরিক্ষামূলক সম্প্রচার চলছে । “ স্বাধীনবাংলা টেলিভিশন” এ দেশের সকল জেলায় প্রতিনিধি নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীগন সিভি পাঠান এই ঠিকানায়ঃ cv.shadhinbanglatv@gmail.com, Android Apps on Google Play থেকে ডাউনলোড করতে Shadhin Bangla Television লিখে সার্চ করুন ***

সকাল ৮ টার দিকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

স্বাধীনবাংলা,  ডেস্ক নিউজঃ

সকাল ৮ টার দিকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশের ঢাকা, টাঙ্গাইল, দিনাজপুর, সিলেট, নীলফামারীসহ বিভিন্ন জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিলো ৬ দশমিক ২ এবং এর উৎপত্তিস্থল ছিল ভারতের আসামের ধেকিয়াজুলি থেকে প্রায় ১১ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে। আবহাওয়া অধিদপ্তর ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার গভীরে ছিল । এছাড়াও কয়েক সেকেন্ড স্থায়ী হওয়া এই ভূমিকম্পের সময় প্রচন্ড দুলুনি অনুভূত হয়। উল্লেখ্য, রিখটার স্কেলে ৫ থেকে ৫ দশমিক ৯ পর্যন্ত মাত্রাকে মাঝারি ধরনের এবং ৪ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হলে তাকে মৃদু ধরনের ভূমিকম্প বলা হয়। আর ৬ থেকে শক্তিশালী মাত্রার ভূমিকম্প হিসাবে ধরা হয়ে থাকে।

বাংলাদেশ ও ভারত ছাড়াও মিয়ানমার, ভুটান ও চীনের বিভিন্ন স্থানেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্বাধীনবাংলা

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


আমাদের ফেসবুক পেইজ